রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ, শনিবার তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি

  সপ্তাহান্তেই প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী! সূত্রের খবর, ৮ জুন, অর্থাৎ আগামী শনিবার সন্ধ্যায় দিল্লিতে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই নিয়ে তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন মোদী। এই প্রতিবেদন প্রকাশের সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে এবং পদত্যাগপত্র জমা দিতে ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন মোদী। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতির কাছে নতুন সরকার গঠনের দাবি জানাবেন তিনি। লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর। ৫৪৫ আসনের (দু’টি মনোনীত আসন-সহ) লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭৩টি। বিজেপি একক ভাবে জিতেছে ২৪০টি আসন। বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯২টি। লোকসভা আসনের সংখ্যার হিসাব বলছে, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়তে চলেছে এনডিএ। প্রধানমন্ত্রী হচ্ছেন মোদী। সেই আবহে খবর, আগামী শনিবারই ভারতের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিতে চলেছেন তিনি। জোট এনডি

সিরিয়ায় আবারো ইসরাইলি হামলা, ইরানের সামরিক উপদেষ্টাসহ নিহত ১৭

 




গত এপ্রিলে সিরিয়ার রাজধানী দামেস্কে কনস্যুলেট ভবনে ইসরাইলি  হামলায় সাত কর্মকর্তাসহ নিহত হন ইরানের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি।  এ নিয়ে পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে পড়ে ইরান ও ইসরাইল।  


এবার নতুন করে সোমবার (৩ জুন) সিরিয়ায় ইরানি ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।  এই হামলায় নিহত হয়েছেন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এক সামরিক উপদেষ্টা।  একই সাথে মারা গেছে অন্তত আরও ১৬ জন।


আইআরজিসির বরাত দিয়ে ইরানি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, গত রাতে সিরিয়ার উত্তরের শহর আলেপ্পোতে ইহুদিবাদী ইসরাইলি হামলায় আইআরজিসির এক উপদেষ্টা নিহত হয়েছেন।  নিহত ওই সামরিক উপদেষ্টার নাম সাইদ আবিয়ার।


এক বিবৃতিতে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, 'পশ্চিম আলেপ্পো প্রদেশের হাইয়ানে এক কারখানায় ইসরায়েলি হামলায় সিরিয়ান এবং বিদেশি যোদ্ধাসহ ইরানপন্থি গোষ্ঠীর ১৬ জন সদস্য নিহত হয়েছে।'


গত মার্চে অবজারভেটরি গ্রুপটি ইসরাইলি হামলায় আরও ৫২ জন নিহত হওয়ার খবর জানায়।  সে হামলায় ৩৮ সিরিয়ান সরকারি সৈন্য, ৭ হিজবুল্লাহ সদস্য এবং ৭ ইরানপন্থি যোদ্ধা মারা যায়।


গত মাসে ভয়াবহ এক বিমান দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।  এই ঘটনার মাসও পেরোয়নি এখনো।  গাজায় চলমান যুদ্ধের মাঝে, ইরানের সঙ্গেও যুদ্ধংদেহি পরিস্থিতিতে জড়িয়ে পড়ছে ইসরাইল।


গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর পাল্টা জবাব হিসেবে গাজায় নির্বিচারে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরাইল।  শুধু তাই নয়, হিজবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ায় ইরান-সমর্থিত বিভিন্ন গোষ্ঠী লক্ষ্য করেও হামলা চালাচ্ছে দেশটি।  তবে সোমবারের এ হামলা নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরাইলি সামরিক বাহিনী।

মন্তব্যসমূহ