রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ, শনিবার তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি

  সপ্তাহান্তেই প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী! সূত্রের খবর, ৮ জুন, অর্থাৎ আগামী শনিবার সন্ধ্যায় দিল্লিতে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই নিয়ে তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন মোদী। এই প্রতিবেদন প্রকাশের সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে এবং পদত্যাগপত্র জমা দিতে ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন মোদী। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতির কাছে নতুন সরকার গঠনের দাবি জানাবেন তিনি। লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর। ৫৪৫ আসনের (দু’টি মনোনীত আসন-সহ) লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭৩টি। বিজেপি একক ভাবে জিতেছে ২৪০টি আসন। বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯২টি। লোকসভা আসনের সংখ্যার হিসাব বলছে, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়তে চলেছে এনডিএ। প্রধানমন্ত্রী হচ্ছেন মোদী। সেই আবহে খবর, আগামী শনিবারই ভারতের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিতে চলেছেন তিনি। জোট এনডি

ভারতে লোকসভা নির্বাচন: ইন্ডিয়া জোট এগিয়ে ২৩০ আসনে

 



লোকসভা নির্বাচনে ১৯ এপ্রিল থেকে ১ জুন, ৭ দফায় ভোট হয়েছে ভারতে। আজ ৪ জুন ফল ঘোষণা। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। গণনা হবে তিন দফায়। প্রথমে গণনা চলছে পোস্টাল ব্যালটে, তারপর ইভিএম এবং সব শেষে গণনা হবে ভিভি প্যাটের।


ভোট গণনার একপর্যায়ে ৮টা ৪০ মিনিটে দেখা যায়, বিজেপি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন জোট এনডিএ এগিয়ে ২৩৫ আসনে, আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট ১২৫ আসনে এগিয়ে।


এদিকে মুহূর্তে মুহূর্তে বদলাচ্ছে পরিস্থিতি। সকাল ৮টা ৫৬ মিনিটে দেখা যায়, গণনায় এনডিএ জোট এগিয়ে ২৬০ আসনে, ইন্ডিয়া জোট এগিয়ে ১৮০ আসনে। পশ্চিমবঙ্গে ১৩ আসনে এগিয়ে তৃণমূল, বিজেপি এগিয়ে ১৭ আসনে।


আবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে গণনার একঘন্টা পর দেখা যায়, এনডিএ জোট এগিয়ে ২৫৭ আসনে, ইন্ডিয়া জোট এগিয়ে ২৩০ আসনে। পশ্চিমবঙ্গে তৃণমূল এগিয়ে ১৫ আসনে, বিজেপি এগিয়ে ২০ আসনে।


ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার মোট আসন ৫৪৩টি। এবার নির্বাচন হয়েছে ৫৪২টি আসনে। সরকার গঠন করার জন্য প্রয়োজন ২৭২টি আসনের।


মন্তব্যসমূহ