শুক্রবার ক্লাসের সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট হয়েছিল

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বরাতে যে বক্তব্যটি শিক্ষামন্ত্রণালয় তাদের ফেসবুক ভেরিফায়েড পেজে পোস্ট দিয়েছিল তা ভুলবশত বলে জানিয়েছে তারা। অপর এক পোস্টে আজ রোববার (৫ মে) বিকেলে ৪টার দিকে এই তথ্য জানায় তারা। এই পোস্টে মন্ত্রণালয় আরও বলেছে,  শুক্রবারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফেসবুক পেজ থেকে আগের পোস্টটি সরিয়ে নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে ‘শুক্রবার শিক্ষা খোলার বিষয়ের শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে মাননীয় শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট করা হয়েছে। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।’  এর আগে একই পেজে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষামন্ত্রীর বরাতে বলা হয়েছিল, ‘আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।’

ঢাকা উত্তরের ৮ স্থানে জামায়াতের মিছিল, অবরোধ

 


সংগৃহীত ছবি  


ঢাকা মহানগরী উত্তরের আট স্থানে মিছিল ও অবরোধ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।আজ রবিবার রাজধানীতে জামায়াতের নিবন্ধন পুনর্বহাল, ফরমায়েসি নির্বাচনী তফসিল বাতিল, অবৈধ সরকারের পদত্যাগ ও কেয়ারটেকার সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে কেন্দ্র ঘোষিত সপ্তম দফা অবরোধ কর্মসূচির অংশ হিসেবে এই কর্মসূচি পালন করে দলটি। 


কর্মসূচিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন- ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরার সদস্য মোহাম্মদ নকিব ফেরদৌস, এম ইসলাম মৃধা, গোলাম মোহাম্মদ হাফিজ ও রিমন, ছাত্রনেতা হিশাম, ইমরান ও আসাদুজ্জামান প্রমূখ।


বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের মিরপুর অঞ্চল আয়োজিত মিরপুর-২নং কমার্স কলেজ রোড আবরোধ করে বিক্ষোভ প্রদর্শনকালে মাহফুজুর রহমান বলেন, দুর্বার গণআন্দোলনে দিশেহারা হয়ে নৈশ্যভোটের সরকার এখন পতনের প্রহর গুণছে। তারা রাষ্ট্রশক্তির অপব্যবহার ও দলীয় অপশক্তিকে জনতার ওপর লেলিয়ে দিয়ে সারাদেশেই এক নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে। কিন্তু এসব করে আওয়ামী বাকশালীদের শেষ রক্ষা হবে না, বরং স্বৈরাচারের তখতে তাউস জনতার উত্তাল শ্রোতে তাসের ঘরের মত ধ্বসে পড়বে।


মিরপুর কাজীপাড়ায় মিছিল


সপ্তম দফা ৪৮ ঘন্টা অবরোধের সমর্থনে কাফরুল থানার উদ্যোগে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ডা.ফখরুদ্দীন মানিকের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিলটি কাজিপাড়া বেগম রোকেয়া স্মরণীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 


মিছিলে উপস্থিত ছিলেন- ছাত্রনেতা শরিফুল ইসলাম, শ্রমিক নেতা মিজানুর রহমান, ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য আহসান হাবীব, জামায়াত নেতা মুসআব মুহাইমিন, আশিকুর রহমান, আলী হোসেন, ও নূরুল আমীন ও হাসান প্রমূখ।


দক্ষিণখানে জামায়াতের মিছিল, অবরোধ 


অবরোধের প্রথম দিনে রাজধানীর বিমানবন্দর-দক্ষিণখান সড়কে মিছিল ও পিকেটিং করেছে বিমানবন্দর ও দক্ষিণখান থানার নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মুহাম্মদ জামাল উদ্দিন। উপস্থিত ছিলেন বিমানবন্দর থানা আমীর অধ্যক্ষ এম এ হক মোল্লা, দক্ষিণখান পশ্চিম থানা আমীর এ এইচ এম শাহনেওয়াজ, উত্তরা পুর্ব জোনের টীম সদস্য আবু মুসআব, বিমানবন্দর থানা সেক্রেটারি আবু মাহাদীসহ বিপুল সংখ্যক নেতাকর্মী।


পল্লবীতে সড়ক অবরোধ


অবরোধের প্রথম দিনে পল্লবী অঞ্চলের নেতাকর্মীরা মিরপুর ১১নং এ রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে। ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য নাসির উদ্দীনের নেতৃত্বে অনুষ্ঠিত অবরোধে আরও উপস্থিত ছিলেন- ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য আবু হানিফ, জামায়াত নেতা জোবায়ের হোসাইন রাজন, মোশাররফ হোসেন, যুবনেতা মো. হাসানুল বান্না চপল, জামায়াত নেতা আবুল হোসাইন, ছাত্রনেতা আ. কাদের ও ইউনুছ প্রমূখ।


মিরপুর ১০নং-এ বিক্ষোভ 


টানা ৪৮ ঘণ্টার আবরোধের সমর্থনে কাফরুল অঞ্চলের মিরপুর ১০নং এ জামায়াত কর্মীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে। এতে নেতৃত্ব দেন ঢাকা মহানগরী উত্তরে মহানগরী মজলিসে শূরা সদস্য ডা. হাবিব। উপস্থিত ছিলেন- ছাত্রনেতা শরিফুল ইসলাম, গোলাম রাব্বানী, শ্রমিক নেতা মিজানুর রহমান, জামায়াত নেতা মুসআব মুহাইমিন, আশিকুর রহমান, আলী হোসেন, নূরুল আমীন ও হাসান প্রমূখ।


মোহাম্মদপুরে মিছিল               


অবরোধ সমর্থনে মিছিল বের করে মোহাম্মদপুর অঞ্চল জামায়াত। ঢাকা মহানগরী উত্তরের শুরা সদস্য মশিউর রহমানের নেতৃত্বে মিছিলে আরও উপস্থিত ছিলেন- জামায়াত নেতা আনিসুর রহমান, আব্দুল হাদী, আবু তালহা, মাওলানা সিরাজুল ইসলাম, এম এ উদ্দিন, এ হক ও সালাহ উদ্দিন প্রমূখ।


রামপুরায় মিছিল ও পিকেটিং


৪৮ ঘণ্টার লাগাতার অবরোধের সমর্থনে রাজধানীর রামপুরা- বাড্ডা জোনের রামপুরা এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ ও পিকেটিং কর্মসূচি পালন করা হয়। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য আবু রাকিবের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন- রামপুরা থানার কর্মপরিষদ সদস্য জে, রহমান, ডি, উদ্দিন ও আব্দুল্লাহ প্রমূখ।


অবরোধের সমর্থনে মিছিল শুরুর প্রাক্কালে হাতিরঝিলে রাস্তার পথচারীসহ সাতজনকে আটক করে নিয়ে যায় পুলিশ। এর মধ্যে দুজন পথচারী, একজন আইনজীবী, একজন মিডিয়া কর্মী রয়েছে। 

মন্তব্যসমূহ