শুক্রবার ক্লাসের সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট হয়েছিল

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বরাতে যে বক্তব্যটি শিক্ষামন্ত্রণালয় তাদের ফেসবুক ভেরিফায়েড পেজে পোস্ট দিয়েছিল তা ভুলবশত বলে জানিয়েছে তারা। অপর এক পোস্টে আজ রোববার (৫ মে) বিকেলে ৪টার দিকে এই তথ্য জানায় তারা। এই পোস্টে মন্ত্রণালয় আরও বলেছে,  শুক্রবারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফেসবুক পেজ থেকে আগের পোস্টটি সরিয়ে নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে ‘শুক্রবার শিক্ষা খোলার বিষয়ের শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে মাননীয় শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট করা হয়েছে। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।’  এর আগে একই পেজে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষামন্ত্রীর বরাতে বলা হয়েছিল, ‘আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।’

আমার মেয়ে গাজায় রানির মতো থেকেছে: ইসরাইলি মা


গাজা উপত্যকায় ৪৯ দিন বন্দি থাকার পর মুক্তি পেয়েছেন ইসরাইলি নারী ড্যানিয়েল অ্যালোনি ও তার কন্যাশিশু এমিলিয়া। এই সময় তাদের প্রতি সদয় ও মানবিক আচরণ করার জন্য ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এমনকি তার পাঁচ বছর বয়সি কন্যাকে চিকিত্সাসেবা দেওয়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতাও জানিয়েছেন এই মা।

ড্যানিয়েল ও তার মেয়ে গত শুক্রবার গাজায় যুদ্ধবিরতির প্রথম দিনই মুক্তি পান। ইসরাইলের মধ্যকার একটি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে তাদের মুক্তি দেওয়া হয়। এরপর তারা তাদের আত্মীয়দের সঙ্গে মিলিত হন। জিম্মি হওয়ার আগে তারা দক্ষিণ ইসরাইলের কিবুতজ-নির-ওজে ড্যানিয়েলের বোন ও তার পরিবারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।

গাজা ছাড়ার আগে হামাস যোদ্ধাদের উদ্দেশে আবেগঘন একটি চিঠি লেখেন ড্যানিয়েল। চিঠিটি সোমবার হামাসের সশস্ত্র শাখা কাসেম ব্রিগেডের অফিসিয়াল টেলিগ্রাম পেজে পোস্ট করা হয়। চিঠিটি ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া ফেলেছে। 

হিব্রু ভাষায় লেখা ওই চিঠিটি টেলিগ্রামে প্রকাশ করার সময় তার আরবি অনুবাদও করা হয়েছে। সেই সঙ্গে ইসরাইলি ওই নারী ও তার কন্যাশিশুর একটি ছবিও প্রকাশ করা হয়েছে। 

চিঠিতে ড্যানিয়েল লেখেন, যদিও শিশুদের বন্দি করা উচিত নয়, তবু আপনাদের এবং এ দীর্ঘ সময় অন্যান্য আরও যেসব সদয় মানুষদের সঙ্গে পরিচয় হয়েছে তাদের ধন্যবাদ। আমার মেয়ে গাজায় রানির মতো থেকেছে। গাজায় আপনারা যে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন এবং যে মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন, তা সত্ত্বেও আপনাদের এমন সদয় আচরণ আমার মনে থাকবে।

তিনি লেখেন, আমার মেয়ে এমিলিয়ার প্রতি আপনাদের অসাধারণ মানবিক আচরণের জন্য হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাচ্ছি।

ইসরাইলি এই মা আরও লিখেছেন, ও (এমিলিয়া) আপনাদের সবাইকে ওর বন্ধু, শুধু বন্ধু নয়, প্রকৃতপক্ষেই ওর প্রিয় এবং খুব ভালো মানুষ মনে করে।

জিম্মিদের যত্ন নেওয়ায় হামাসের প্রশংসা করে ড্যানিয়েল লিখেছেন, পরিচর্যাকারী হিসেবে আপনারা আমাদের পেছনে যে দীর্ঘ সময় ব্যয় করেছেন তার জন্য ধন্যবাদ।

তিনি আরও বলেন, এ দীর্ঘ সময়ে আমাদের এমন কারও সঙ্গে দেখা হয়নি, যারা তার প্রতি সদয় ছিলেন না। আপনারা তার সঙ্গে কোমল এবং সহানুভূতিশীল ছিলেন।

হামাসের প্রতি সমবেদনা জানিয়ে ইসরাইলি এই মা লিখেছেন, গাজায় আপনারা যে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন এবং যে মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন, তা সত্ত্বেও আপনাদের এমন সদয় আচরণ আমার মনে থাকবে।

তিনি বলেন, এই পৃথিবীতে আমরা যদি সত্যিই ভালো বন্ধু হতে পারতাম!

গাজাবাসীকে শুভকামনা জানিয়ে তিনি আরও লিখেছেন, আপনাদের সবার স্বাস্থ্য এবং মঙ্গল কামনা করছি...আপনাদের ও আপনাদের পরিবারের সন্তানদের জন্য সুস্বাস্থ্য কামনা ও ভালোবাসা।

এছাড়া হামাসের হাতে আটক হওয়া অন্য ইসরাইলি বন্দিরাও সদ্ব্যবহার পেয়েছেন বলে জানান ড্যানিয়েল। 

এর আগে শুক্রবার প্রকাশিত একাধিক ভিডিওতে দেখা গেছে, গাজা থেকে মুক্তি পাওয়ার সময় ইসরাইলি বন্দিরা হাসিমুখে হামাস যোদ্ধাদের কাছ থেকে বিদায় নিচ্ছেন। 

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক অভিযান চালিয়ে পুরো বিশ্বকে স্তম্ভিত করে দেয় হামাস। এসময় ইসরাইলি সেনাসহ ২০০ বা তারও বেশি লোককে বন্দি করে গাজায় নিয়ে যান হামাসের যোদ্ধারা।

হামাস জানায়, ইসরাইলের কারাগারে জিম্মি থাকা কয়েক হাজার ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি না দিলে, আটক ইসরাইলিদের মুক্তি দেবে না সংগঠনটি। পরে ইসরাইলের সঙ্গে চারদিনের যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চুক্তি করে হামাস সরকার।  

চারদিনের যুদ্ধবিরতিতে ইসরাইলের কারাগারে বছরের পর বছর ধরে বন্দি থাকা মোট ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরাইল। আর বিনিময়ে গাজায় আটক ৫০ ইসরাইলি বন্দিকে মুক্তি দেবে হামাস। সূত্র: জিও নিউজ, টিআরটি ওয়ার্ল্ড।






মন্তব্যসমূহ