শুক্রবার ক্লাসের সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট হয়েছিল

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বরাতে যে বক্তব্যটি শিক্ষামন্ত্রণালয় তাদের ফেসবুক ভেরিফায়েড পেজে পোস্ট দিয়েছিল তা ভুলবশত বলে জানিয়েছে তারা। অপর এক পোস্টে আজ রোববার (৫ মে) বিকেলে ৪টার দিকে এই তথ্য জানায় তারা। এই পোস্টে মন্ত্রণালয় আরও বলেছে,  শুক্রবারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফেসবুক পেজ থেকে আগের পোস্টটি সরিয়ে নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে ‘শুক্রবার শিক্ষা খোলার বিষয়ের শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে মাননীয় শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট করা হয়েছে। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।’  এর আগে একই পেজে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষামন্ত্রীর বরাতে বলা হয়েছিল, ‘আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।’

বাঙালি জাতিকে করুণার চোখে দেখার দিন শেষ: প্রধানমন্ত্রী

বাঙালি জাতিকে করুণার চোখে দেখার দিন শেষ এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দারিদ্রমুক্ত হয়ে মর্যাদাপূর্ণ জাতিতে পরিণত হবে বাংলাদেশ। তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাতির মুক্তির পথ নির্দেশক। তার ভাষণে অর্থনৈতিক শোষণ থেকেও মুক্তির ডাক দেয়া হয়েছে।

গণভবনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি সনদ হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

আড়াই হাজার বছরের বিশ্ব ইতিহাসের সব ভাষণ থেকে গুরুত্ব, তাৎপর্যপূর্ণ ভাষণ বাছাই করে জাতিসংঘ। এরমধ্যে সেরা ৪১টি ভাষণের তালিকায় স্থান এবং সবশেষ অন্যতম ভাষণ হিসেবে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি সনদ পায় ৭মার্চের ভাষণ।

আজ মঙ্গলবার বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে জাতিসংঘের ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতির সনদের অনুলিপি, মুক্তিযুদ্ধ জাদুঘর, চলচ্চিত্র ও প্রকাশনা বিভাগ ডিএফপি, ফিল্ম আর্কাইভ, বেতার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি বিভাগকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক সংস্থা ইউনেস্কোর বিবেচনায় ওয়ার্ল্ড মেমোরিজ হিসেবে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের তালিকায় বাংলাদেশের স্বাধীনতার সনদ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। তাই এর মর্যাদা অনুধাবনে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আশা করেন, ঐতিহাসিক ৭মার্চের বঙ্গবন্ধুর অলিখিত ও স্বপ্রণোদিত ভাষণটি জাতির জন্য আজীবন প্রেরণার উৎস হয়ে থাকবে।

মন্তব্যসমূহ