শুক্রবার ক্লাসের সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট হয়েছিল

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বরাতে যে বক্তব্যটি শিক্ষামন্ত্রণালয় তাদের ফেসবুক ভেরিফায়েড পেজে পোস্ট দিয়েছিল তা ভুলবশত বলে জানিয়েছে তারা। অপর এক পোস্টে আজ রোববার (৫ মে) বিকেলে ৪টার দিকে এই তথ্য জানায় তারা। এই পোস্টে মন্ত্রণালয় আরও বলেছে,  শুক্রবারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফেসবুক পেজ থেকে আগের পোস্টটি সরিয়ে নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে ‘শুক্রবার শিক্ষা খোলার বিষয়ের শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে মাননীয় শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট করা হয়েছে। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।’  এর আগে একই পেজে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষামন্ত্রীর বরাতে বলা হয়েছিল, ‘আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।’

আপনি আমার বোন: হাসিনাকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘বোন হিসেবে’ সম্বোধন করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

নম পেনে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে দুই নেতা বাংলাদেশ-কম্বোডিয়া সম্পর্ক নতুন মাত্রায় নিয়ে যাওয়ার প্রত্যাশার কথা বলেছেন।

সোমবার সকালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় পিস প্যালেসে ওই বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক ও প্রেস সচিব ইহসানুল করিম।

শহীদুল হক বলেন, “বৈঠকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রীকে বোন হিসেবে সম্বোধন করেন বলেন, ‘আপনি শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রীই নন, আপনি আমার বোনও।’ তখন আমাদের প্রধানমন্ত্রীও উনাকে ভাই হিসেবে সম্বোধন করেছেন।”

এর মধ্যে দিয়ে দুই দেশের মধ্যে ‘আলাদা একটি সম্পর্কের আভাস’ পাওয়া যাচ্ছে বলে মন্তব্য করেন পররাষ্ট্র সচিব।

১৯৮৫ সাল থেকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা হুন সেনের বয়স এখন ৬৫ বছর। এক সময়ের খেমারুজ গেরিলা কমান্ডার হুন দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক রাজনীতিতেও প্রভাবশালী হিসেবে বিবেচিত।

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ হাসিনাও এ নিয়ে তিন মেয়াদে ১৩ বছর বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন। এ বছরই জীবনের ৭০ বছর পূর্ণ করেছেন তিনি।

বঙ্গবন্ধু পরিবারের অধিকাংশ সদস্যকে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে জীবন দিতে হয়। সে সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। তাদের তিন ভাই শেখ কামাল, শেখ জামাল এবং ১১ বছর বয়সী শেখ রাসেলকেও সেদিন হত্যা করে ঘাতকরা।
দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই নেতার যৌথ বিবৃতিতে শেখ হাসিনা কম্বোডিয়াকে আঞ্চলিক প্রতিবেশী হিসেবে বর্ণনা করে নানা বিষয়ে দেশটির সঙ্গে বাংলাদেশের সাযুজ্য তুলে ধরেন।
তিনি বলেন, বিভিন্ন ফোরামে দুই দেশই শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের পক্ষে একযোগে কথা বলে। গণহত্যার মত বিভীষিকাময় অভিজ্ঞতা দুই দেশের মানুষেরই হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, কম্বোডিয়ার সংঘাত-পরবর্তী শান্তি প্রতিষ্ঠায় এদেশের জনগণের পাশে শুরুতেই এগিয়ে এসেছিল বাংলাদেশের শান্তিরক্ষীরা। বাঙালি ও খেমার জাতির মধ্যে প্রাচীন সাংস্কৃতিক সংযোগও রয়েছে।

এই সফরের মধ্যে দিয়ে বাংলাদেশ-কম্বোডিয়া সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বলেন, সামনের দিনগুলোতে একসঙ্গে কাজ করে দুই দশেকে এগিয়ে নেওয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

শেখ হাসিনার কম্বোডিয়া সফরের মধ্য দিয়ে দুদেশের সম্পর্ক আবারও গতিময় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

হুন সেন জানান, শেখ হাসিনা তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন এবং তিনি তা গ্রহণ করেছেন।

পরে ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, “আমার মনে হয় মাননীয় প্রধানমন্ত্রীর সফর খুবই সফল হয়েছে। আমাদের আশার চেয়ে অনেক বেশি আমরা পেয়েছি। দুই দেশের সম্পর্ক ভিন্ন মাত্রায় পৌঁছেছে। কারণটা হল উনাদের (দুই প্রধানমন্ত্রীর) সম্পর্ক।”বিডিনিউজ

মন্তব্যসমূহ